Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

অফিস সম্পর্কিত

উপজেলা হিসাব রক্ষন অফিস

পরিচিতি

 

উপজেলাএকাউন্টসঅফিস অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অধীন এবং হিসাব মহানিয়ন্ত্রনাধীন পরিচালিত। প্রত্যেক উপজেলায় একটি করে উপজেলা একাউন্টস অফিস রয়েছে।

দপ্তর প্রধানের পদবীঃ

উপজেলা একাউন্টস অফিসার।

কার্যক্রম:

উপজেলা একাউন্টস অফিসের প্রধান কাজ হল উপজেলা পর্যায়ের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংযুক্ত তহবিল এবং প্রজাতন্ত্রের সরকারী হিসাবে প্রাপ্তি ও প্রদানের যাবতীয় লেনদেন সম্পন্ন করত: ১৩ অংকের কোডের বিপরীতে সঠিক, নিভুল ও মান  সম্মত হিসাব প্রণয়ন করা।

এ অফিস হতে প্রতিমাসে উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের বেতনভাতা, সরকারী অফিসের যাবতীয় সরবরাহ ও সেবা, সম্পদ সংগ্রহ ও সংরক্ষণ, পেনশন ও আনুতোষিক প্রদান, বিভিন্ন ঋণ ও অগ্রিম প্রদান, উন্নয়ন ও অনুন্নয়ন খাতেরঅনুদান ও প্রকল্পের ছাড়কৃত অর্থ ইত্যাদি সংশি­ষ্ট বিল অনুমোদন ও পরিশোধ করা হয়। এছাড়া কর্মকর্তা ও কর্মচারীদের বেতনভাতা নির্ধারণ, জিপিএফ হিসাব সংরক্ষণ, বয়স্ক ভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধীভাতা, মুক্তিযোদ্ধা ভাতার পিপিওজারী, ইত্যাদি কার্যক্রম সম্পাদন করা হয়।

উপজেলা একাউন্টস অফিসে কোন নগদ অর্থের লেনদেন হয়না। উপজেলা একাউন্টস অফিসারের পক্ষে সোনালীব্যাংক, ট্রেজারীশাখা, সরকারী হিসাবের সকল লেনদেন সম্পন্ন করে থাকে। ট্রেজারী ব্যাংক কর্তৃক প্রেরিত চালান বা স্মারক মূলে প্রাপ্ত ব্যাংকের সমুদয় জমা ও প্রাপ্তির হিসাব উপজেলা একাউন্টস অফিসের হিসাবে   অন্তর্ভুক্ত হয়। এ অন্তর্ভুক্তির কালে উপজেলা একাউন্টস অফিসারকে ব্যাংক থেকে প্রেরিত দৈনিক হিসাব বিবরণী ও এতদ্‌সংক্রান্ত চালান ও স্মারক যথাযথ ভাবে পরীক্ষা নেত্ম সঠিকতা সম্পর্কে নিশ্চিত হতে হয়।

আওতাধীন অফিস:

উপজেলা পর্যায়ের সকল সরকারী অফিসের সরকারী অর্থের লেনদেন এ অফিসের নিরীক্ষা আওতাধীন রয়েছে।